আজ || সোমবার, ০৪ জুলাই ২০২২
শিরোনাম :
 


গোপালপুরে তথ্য আপার উঠান বৈঠক

গোপালপুর বার্তা ডেক্স :
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের আওতায় গোপালপুরে তথ্য আপার উঠান বৈঠক করা হয়েছে।
গোপালপুর তথ্য কেন্দ্রের আয়োজনে মঙ্গলবার সকাল ১১টায় আলমনগর ইউনিয়নের নবগ্রাম মাঝিবাড়ীতে বৈঠকটি করা হয়।
তথ্যসেবা কর্মকর্তা তাসলিমা খাতুনের পরিচালনায় এতে রিসোর্স পারসন হিসাবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম সীমা।
তিনি বলেন, পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে নিয়ে যেতে সরকারের পাশাপাশি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে ‘গোপালপুর উপজেলা তথ্যকেন্দ্র’ সরকারের নানা পর্যায়ের সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপা’র কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যায়। প্রান্তিক নারীদের সেবা গ্রহণের জন্য তথ্য আপার কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।
তথ্যকেন্দ্রে মহিলাদের বিনামূল্যে প্রেশার ও ডায়াবেটিস পরিমাপসহ অনলাইনে চাকরির আবেদন ও অনলাইন ভিত্তিক সকল কাজ করে দেয়া হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার।
তথ্যসেবা কর্মকর্তা তাসলিমা খাতুন বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে নারীরা খুবই গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। অর্থনৈতিক উন্নয়ন হলো একটি বহুমাত্রিক প্রক্রিয়া। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সামাজিক কাঠামো ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করা, অসমতা হ্রাস করা এবং দারিদ্র্য নির্মূল করা। মহিলাদের অর্থনৈতিক উন্নয়ন ও তা বাস্তবায়নে অবশ্যই নারী-পুরুষ সবাইকে একযোগে কাজ করতে হবে।
এক্ষেত্রে আমাদের দেশ পিছিয়ে নেই। আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিলাদের ক্ষমতায়নকে সবসময় অগ্রাধিকার দিয়েছেন। তিনি বিভিন্ন সময়ে নারীদের এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন।
যেমন-নারী শিক্ষার হার বাড়ানো, তাদেরকে বিভিন্ন সম্মানজনক পেশায় নিয়োগ করা, রাজনীতি ও ব্যবসায় নিযুক্ত হতে উৎসাহিত করা। আজ প্রধানমন্ত্রীর হাত ধরে নারীরা এগিয়ে যাচ্ছে। এ প্রান্তিক নারীরাও যাতে পিছিয়ে না থাকে সে জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।
উঠান বৈঠকে সহকারি তথ্যসেবা কর্মকর্তা তাছলিমা খাতুন, সাংবাদিক সেলিম হোসেন, নিখিল চন্দ্র, নারায়ন কর্মকার, আপন চন্দ্রসহ স্থানীয় অর্ধশতাধিক মহিলা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!