আজ || শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০
শিরোনাম :
  গোপালপুরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন এসিল্যান্ড       গোপালপুরে জঙ্গি ও সন্ত্রাসীদের বিরুদ্ধে আওয়ামীলীগের বিক্ষোভ       গোপালপুরের হেমনগর কলেজ মাঠে ফুটবল টুর্ণামেন্ট শুরু       মুজিববর্ষে মুজিবনগরে ‘বিডি টাইম্‌স নিউজ’র সম্মেলন       গোপালপুরে কর্মজীবী মা ও শিশুদেরকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা       বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক       গোপালপুরে পদবী ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবিতে ১৫ দিনের কর্মবিরতি       গোপালপুরে ঘাতক ট্রাক কেড়ে নিল প্রধান শিক্ষকের প্রাণ       গোপালপুরে ‘ম্যাজিক বাউলিয়ানা’ সেরা শিল্পী পলাশকে সংবর্ধনা       গোপালপুরে সুশাসনের জন্য নাগরিক ‘সুজন’ এর প্রতিষ্ঠাবার্ষিকী    
 


গোপালপুরে যমুনা নদীতে ইলিশ সংরক্ষণে ভ্রাম্যমাণ অভিযান অব্যাহত

কে এম মিঠু, গোপালপুর :
মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ উপলক্ষে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার যমুনা নদীতে মোবাইল কোর্ট পরিচালনা অভিযান অব্যাহত রয়েছে।

গোপালপুর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে সোমবার (১৯ অক্টোবর) অভিযানের ৬ষ্ঠ দিনে, আইন অমান্য করে ইলিশ মাছ ধরায় যমুনা নদীর বিভিন্ন এলাকা থেকে জব্দ করা হয়েছে, প্রায় লক্ষাধিক টাকার ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল এবং বেশকয়েকটি মা ইলিশ।

মোবাইল কোর্ট পরিচালনা করেন, গোপালপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম সীমা। ভ্রাম্যমাণ অভিযানের এ কার্যক্রম পরিচালনা করেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান কবীর।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে দেয়া হয়। পাশাপাশি জব্দ করা মাছগুলো উপজেলার নলীন বাজারস্থ একটি এতিমখানায় বিতরণ করা হয়।

অভিযান পরিচালনার সময় উপজেলা ভূমি অফিসের নাজির মো. আলমগীর হোসেন, মৎস্য অফিসের মো. নাজমুল হক এবং হেমনগর (তদন্ত) কেন্দ্রের পুলিশের সদস্যসহ মৎস্য ও ভূমি দপ্তরের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান কবীর জানান, ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশের ডিম ছাড়ার মৌসুম। ইলিশ মাছ সংরক্ষণে সর্বসাধারণের সহযোগিতা চেয়ে, উপজেলার বিভিন্ন হাটবাজারে জনসচেতনতায় মাইকিং, ব্যানার ও লিফলেট বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

Comments

comments


Top
error: Content is protected !!