আজ || রবিবার, ১২ জুলাই ২০২০
শিরোনাম :
  ভালো নেই গোপালপুরের বই ব্যবসায়ীরা       শিক্ষা বান্ধব ইউএনও সাঈকা সাহাদাত       চিরতরে চলে গেলেন ‘প্লেব্যাক সম্রাট’ এন্ড্রু কিশোর       গোপালপুরের সেই ঝুঁকিপূর্ণ সেতুতে আবারো পারাপার বন্ধ ঘোষণা       যমুনা নদীতে নিখোঁজ গোপালপুরের শিশু খায়রুলের মরদেহ উদ্ধার       গোপালপুরে গরুর খামারে অগ্নিকান্ড; ধারণা ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি       গোপালপুরে এমপি’র নানামুখী উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন       গোপালপুরে বিট পুলিশিং কার্যক্রম শুরু; কার্যালয় উদ্বোধন       গোপালপুরে স্কুল ও মাদ্রাসার নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন       আজ শুক্রবার থেকে ২০১ গম্বুজ মসজিদে পুনরায় জুমা নামাজ শুরু    
 


গোপালপুরে ঝিনাই নদীর ভাঙনের কবলে কবরস্থান

নিজস্ব  প্রতিনিধি :
টাঙ্গাইলের গোপালপুরে মাত্র কোয়ার্টার কিলো ঝিনাই নদীতীর সংরক্ষণ না করায়, নদীপাড়ের প্রাচীন সামাজিক কবরস্থান ভাঙনের কবলে পড়েছে।

প্রতিবছর বর্ষামৌসুমে নদী ভাঙ্গণের ফলে উপজেলার আলমনগর ইউনিয়নের নবগ্রাম উত্তরপাড়া ঝিনাই নদীতীরে অবস্থিত তিনবিঘা জমির এই প্রাচীন সামাজিক কবরস্থানটির একতৃতীয়াংশ জমি ইতোমধ্যে নদীগর্ভে চলে গেছে।

জানা যায়, নবগ্রামের পাঁচশতাধিক পরিবারের জন্য তিনবিঘা জমির উপর নির্মিত এ কবরস্থানের পশ্চিমে ঝিনাই নদী। ভাঙ্গণের ফলে ঝিনাই নদীর বাঁকঘুরে এখন কবরস্থানের পশ্চিমের অংশ গ্রাস করেছে। প্রতিবছর বাঁশের খুঁটিপুঁতে বস্তায় মাটিভরে ভাঙ্গণ ঠেকানোর চেষ্টা করা হয়। কিন্তু উজান থেকে নেমে আসা পানির স্রোতে সব প্রচেষ্টাই নদীগর্ভে চলে যায়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে দ্রুত নদীতীরটি সংরক্ষণ করে করবস্থানটি হেফাজত করার দাবি জানান এলাকাবাসী।

কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি সুলতান মাহমুদ গজনবী জানান, নদীর ভাঙ্গণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রায় বছরখানেক আগে টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডে একটি আবেদন দেয়া হয়েছে। সরকারের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের সহযোগিতায় উক্তস্থানে গাইডওয়াল নির্মাণ করে ঝিনাইনদীর ভাঙ্গণের কবল থেকে কবরস্থানটি রক্ষার দাবি করেন তিনি।

Comments

comments


Top
error: Content is protected !!