আজ || শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০
শিরোনাম :
 


বিশ্বব্যাংকের আন্তর্জাতিক বিশেষজ্ঞ পর্যবেক্ষক দল ঢাকায়

দুর্নীতি দমন কমিশন পদ্মা সেতু নিয়ে তদন্তের অগ্রগতি দেখতে আবারও বাংলাদেশে এসেছে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক বিশেষজ্ঞ পর্যবেক্ষক দল।

প্রতিনিধিদলটি রোববার দুদকের সঙ্গে বৈঠক করবে।
বিশ্বব্যাংক সূত্রে জানা গেছে, সংস্থাটি পদ্মা সেতু প্রকল্পের অর্থায়নের ব্যাপারে আবার ফিরে এলেও এর বাস্তবায়ন নির্ভর করছে এই পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ওপর। তদন্তের অগ্রগতিতে সন্তুষ্ট হলেই কেবল অর্থ মিলবে।

শনিবার সন্ধ্যায় সবার আগে ঢাকায় এসেছেন বিশেষজ্ঞ দলের প্রধান লুই গ্যাব্রিয়েল মোরেনো ওকাম্পো। তাঁর জন্য সাংবাদিকেরা বিমানবন্দরে থাকলেও তিনি কোনো কথা বলেননি। বিশ্বব্যাংক কর্তৃপক্ষ জানায়, অপর দুই সদস্যও রাতেই আলাদাভাবে ঢাকায় পৌঁছাবেন।

দলের বাকি দুই সদস্য হলেন হংকংয়ের দুর্নীতিবিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং এবং যুক্তরাজ্যের সিরিয়াস ফ্রড কার্যালয়ের সাবেক পরিচালক রিচার্ড অল্ডারম্যান। বিশেষজ্ঞ দলটি ৪ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় থাকবেন বলে জানা গেছে।

জানা গেছে, প্রতিনিধিদলটির সঙ্গে বৈঠকগুলোতে আরও থাকবেন দুর্নীতি প্রতিরোধ-সংক্রান্ত বিশ্বব্যাংকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্সির একজন প্রতিনিধি এবং বাংলাদেশে বিশ্বব্যাংকের পরিচালক এলেন গোল্ডস্টেইন।

তদন্ত পর্যবেক্ষণে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি ঢাকায়:
পদ্মা সেতু প্রকল্পে ‘দুর্নীতির’ তদন্ত পর্যবেক্ষণে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলের একজন ঢাকা পৌঁছেছেন।

শনিবার বিকেল ৪টায় ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানে আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান আইনজীবী লুই গাব্রিয়েল মোরেনো ওকাম্পো ঢাকা পৌঁছেন। বিমানবন্দর থেকে তিনি সরাসরি গেছেন ওয়েস্টিন হোটেলে।

বিমানবন্দরে ওকাম্পোর বক্তব্য জানতে সাংবাদিকরা উপস্থিত হলেও তিনি কারো সঙ্গে কথা বলেননি।

পর্যবেক্ষণ দলের বাকি দুই সদস্য রাতে আসবেন বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের কর্মকর্তা (কমিউনিকেশন্স) মেহেরিন এ আহমেদ।

ওকাম্পো নেতৃত্বাধীন এই দলের অন্য দুই সদস্য হলেন- হংকংয়ের দুর্নীতিবিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং এবং যুক্তরাজ্যের দুর্নীতি দমন কার্যালয়ের সাবেক পরিচালক রিচার্ড অল্ডারম্যান।

শনিবার কোনো কর্মসূচি নেই বিশ্ব ব্যাংকের এই পর্যবেক্ষক দলের। রোববার সকালে তারা বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

Comments

comments


Top
error: Content is protected !!