গোপালপুর আজ , শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯ ইং |


সতর্ক বার্তা :: গোপালপুর উপজেলা নির্বাহী অফিসারের অফিসিয়াল মোবাইল সিম (০১৭৬২৬৯১৬৩৫) নম্বরটি ক্লোনিং

ডেক্স রিপোর্ট :
সতর্ক বার্তা
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, গোপালপুর, টাঙ্গাইল।
 
গোপালপুর উপজেলা নির্বাহী অফিসারের অফিসিয়াল মোবাইল সিম (০১৭৬২৬৯১৬৩৫) নম্বরটি ক্লোনিং হয়েছে। ‘‘উপজেলা প্রশাসন গোপালপুর টাঙ্গাইল https://www.facebook.com/gopalpur.upazila.5’’ ফেসবুক আইডি থেকে এ তথ্য জানানো হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার জানান, অফিসিয়াল মোবাইল সিম (০১৭৬২৬৯১৬৩৫) নম্বরটি ক্লোনিং এর মাধ্যমে বিভিন্ন লোকের কাছে টাকা চেয়ে ফোন করা হচ্ছে। এ ব্যাপারে যে কোন ধরণের আর্থিক লেনদেন থেকে বিরত থাকাসহ উক্ত নম্বর থেকে এ ধরণের কোন ফোনে বিভ্রান্ত না হতে সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ করেন।
থানায় জিডি করাসহ কে বা কাহারা নম্বরটি ক্লোনিং করেছে তার অনুসন্ধান চলছে।
 
মোবাইল সিম ক্লোনিং কি?
মোবাইল ফোনের খুবই গুরুত্বপূর্ণ অংশ সিম (সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল) কার্ড। সিম নম্বর ক্লোনের মাধ্যমে প্রতারণা ও ফাঁদে ফেলার জাল বুনছে এক শ্রেণীর অপরাধ চক্র। বিশেষ কিছু নাম্বার থেকে আপনার নম্বরে কল করে আপনার মোবাইলে থাকা যাবতীয় ইনফরমেশান নিয়ে যাওয়ার পদ্ধতিকে মোবাইল ইনফরমেশান হ্যাক বা ক্লোন বলে।
তথ্যপ্রযুক্তির সহজ ভাষায় ক্লোনিং হলো- মোবাইল সিম নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন করে কাউকে কল দেওয়া। এক্ষেত্রে অপারেটর পরিবর্তন করা হলেও কলগ্রহীতার মোবাইল সেটে সেভ করা ব্যক্তির নাম দেখাবে। তবে যদি নম্বরটি সেভ না থাকে তাহলে কলগ্রহীতার কাছে অপরিচিত নম্বর হিসেবে দেখাবে। ইনফরমেশান হ্যাক করে হ্যাকাররা প্রথমে আপনাকে +৯২, #৯০ ও #০৯ এই তিন ধরনের কোড আছে এমন নাম্বার থেকে কল বা মিসকল দিবে আপনার নাম্বারে। +৯২, #৯০ ও #০৯ কোড আছে এমন নাম্বার থেকে আসা কল রিসিভ করলে বা মিসকলের জবাবে ফিরতি কল করলেই মোবাইলের সব তথ্য জালিয়াতের কাছে চলে যায়। অচেনা নাম্বার থেকে কল সেন্টারেরকর্মী সেজে কথা বলে জালিয়াতরা। সংযোগ নির্বিঘ্ন আছে কি না, তা পরীক্ষা করতে গ্রাহককে তাঁর মোবাইলে #০৯ বা #৯০ চাপতে বলা হয়। এই নম্বরগুলো চাপার পর যে নম্বর থেকে ফোন এসেছিল, সেই নম্বরে উল্টো কল যায় এবং সিম ক্লোন হয়ে যায়।
উল্লেখিত কোডগুলো থেকে আসা কল ধরতে না পেরে যদি আপনি ওই নাম্বারে কল দেন তাহলে আপনার নাম্বার ক্লোন হয়ে যাবে। আপনার ইনফরমেশান নিয়ে হ্যাকাররা আপনার সিমের নম্বর ব্যবহার করে তারা অন্য যেকোনো নম্বরে ফোন করতে পারবে। যেকোনো ব্যক্তিকে হুমকি বা সন্ত্রাসমূলক ফোনের কাজে আপনার নম্বরটি ব্যবহার করতে পারে। তারা আপনার সামাজিক সম্মানহানি বা ব্ল্যাকমেইলিংয়ের শিকার করতে পারবে। আপনার ফোনে থাকা সিম, মেমোরি কার্ড বা ডেটা কার্ডে সংরক্ষিত তথ্যগুলো হাতিয়ে নিতে পারবে। আপনার মোবাইল এ সেভ করে রাখা আপনার এটিএম কার্ড এর পাসওয়ার্ড নিয়ে নিতে পারবে তারা। আপনার নাম্বার সুরক্ষিত রাখতে +৯২, #৯০ ও ‪#‎০৯ এই তিন ধরনের কোড থেকে আসা কল ধরবেন না এবং এই নাম্বারগুলাতে কোন রেসপন্স করবেন না। অপরিচিত নাম্বারের কল এড়িয়ে চলুন। আপনার ফোনে এটিএম বা ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড বা অন্য যেকোনো ধরনের পাসওয়ার্ড সেভ করবেন না। কল সেন্টারকর্মী সেজে কেউ ফোন দিলে আপনি নিশ্চিত না হয়ে, তার বলা প্রসেসগুলো অনুসরণ থেকে বিরত থাকুন।

Comments

comments


Top